উন্নয়নের জেরে হিমালয়ে ধুলোর মেঘ

 

বিরোহী: ধুলোর মেঘ


বিরোহী: ধুলোর ধোঁয়া

উত্তরাখণ্ডের গাড়োয়াল অঞ্চল। সেখানকারই একটি জায়গার নাম বিরোহী ।যেখানে একদিকে পাহাড়ের মধ্যে দিয়ে বয়ে-চলা মন্দাকিনী নদী, আর অন্যদিকে হৃষীকেশ থেকে চামোলী যাওয়ার রাস্তা। তারই মাঝখানে এক নিরিবিলি মনোরম স্থান। এই গাড়োয়াল হিমালয়ের অনেক জায়গাতেই কেন্দ্রীয় সরকারের ‘চার ধাম প্রকল্প’-এ রাস্তা চওড়া করার কাজ চলছে পুরোদমে। তার জন্য রাস্তার ধারের অনেক গাছ কাটা হচ্ছে। ব্লাস্টিং বা ডাইনামাইট দিয়ে বিস্ফোরণ ঘটিয়ে পাহাড় ভাঙ্গা হচ্ছে কিছু দূর অন্তর। আর পাথরের বড় বড় চাঙ্গড় ট্রাক-বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছে পাথর ভাঙ্গার খাদানে। সেখানে তৈরি হচ্ছে পাথরের কুচি। যা রাস্তা বড় করার জন্য কাজে লাগানো হচ্ছে।

এই বিরোহীতেও সেই কাজ চলছে। সময়টা ছিল নভেম্বর ২০১৯। শোনা গেল, পাথর ভাঙ্গার মেশিন দিনে একটা নির্দিষ্ট সময়ের জন্য চালানো হয়। কিন্তু যখন সেগুলি চলে, তখন ওই মেশিনের চিমনি থেকে বেরতে থাকে ধুলোর ঘন ধোঁয়া। যা বাতাসে মিশে ‘ধোঁয়াশাচ্ছন্নকরে তোলে চারদিক। ধুলোর ধোঁয়া ঢেকে দেয় পাহাড়ের গাছপালা, নীল আকাশ, নদীর জল। আর মানুষ ও পশুপাখির ফুসফুসে প্রতিদিন, একটু একটু করে জমতে থাকে পাথরের সেই মিহি কণা।

এখন তো কোভিডের কারণে থমকে গেছে কাজ। বাতাস হয়তো আবার কিছুটা নির্মল হয়েছে বিরোহীতে। তবে নভেম্বর ২০১৯ এ সেখানকার অবস্থাটা যে কী রকম ভয়ঙ্কর ছিল, তা কিছুটা দেখা যাবে নীচের ভিডিওটিতে।




 

     



Comments

Popular posts from this blog

হাওয়া বদল আনল ডাইনোসরদের

গঙ্গা রহস্য

জল, স্থল, অন্তরিক্ষ ভরে উঠছে জঞ্জালে